Recent Comments

Ads Here [468*60]
Ads Here [468*60]
সর্বশেষ পোস্ট
Loading...

নীলফামারী জেলা পরিচিতি

১০:৩৮ PM

জেলার পটভূমিঃ

নীলফামারী জেলা বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের একটি জেলা। নীলফামারী একটি প্রাচীন জনপদ। ১৮৭৫ সালে মহকুমা ও তা ১৯৮৪ সালে পরবর্তীতে নীলফামারী জেলায় উন্নীত হয়। ঐতিহাসিক বিভিন্ন নিদর্শন ও প্রাচীন গ্রন্থাদি থেকে এই অঞ্চলে আদিম জনবসতির অস্তিত্তের কথা জানা যায়। খ্রিষ্টপূর্ব নবম শতকে খননকৃত বিরাট রাজার দীঘি অপভ্রংশে বিন্নাদীঘি নীলফামারীর প্রাচীন ইতিহাসের স্মরণ করিয়ে দেয়। এছাড়াও বিলুপ্তপ্রায় ধর্মপালের গড়, হরিশ্চন্দের পাঠ, ভীমের মায়ের চুলা, ময়নামতির দুর্গ এ জেলার ঐতিহাসিক নিদর্শন।

কৃষি নির্ভর এই জেলায় ৯০% মানুষ কোন না কোন ভাবে কৃষির উপর নির্ভরশীল। নীলফামারীর দিগন্ত বিস্তৃত সমতল ভুমিতে প্রতি বছর প্রচুর পরিমানে ধান, গম, আলু, তামাক এবং বিভিন্ন প্রকার ফসল উৎপন্ন হয়। এই জেলায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা সেচ প্রকল্প সেচ ও সম্পুরক সেচ সুবিধা দিয়ে কৃষি উৎপাদন বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখছে।

 

নামকরণের ইতিহাসঃ

দুই শতাধিক বছর পূর্বে এই অঞ্চলে ইংরেজরা নীল চাষের খামার স্থাপন করে। এই অঞ্চলের উর্বর ভুমি নীল চাষের অনুকুল হওয়ায় দেশের অন্যান্য এলাকার তুলনায় নীলফামারীতে বেশি সংখ্যায় নীলকুঠি ও নীলখামার গড়ে উঠে। উনবিংশ শতাব্দীর শুরুতেই দুরাকুঠি, ডিমলা,  কিশোরগঞ্জ, টেঙ্গনমারী প্রভৃতি স্থানে নীলকুঠি স্থাপিত হয়। 

সেই সময় রংপুর অঞ্চলের মধ্যে নীলফামারীতেই সবচেয়ে বেশি পরিমাণে শস্য উৎপাদিত হত এখানাকার উর্বর মাটির কারনে। আর এই কারনে এই অঞ্চলে ব্যাপক নীলকরদের আগমন ঘঠে। গড়ে উঠে অসংখ্য নীল খামার। বর্তমানে নীলফামারী শহরের তিন কিলোমিটার উত্তরে পুরাতন রেল স্টেশনের কাছেই ছিল একটা বড় নীলকুঠি। তাছাড়া বর্তমানে অফিসারস ক্লাব হিসেবে পরিচিত পুরাতন বাড়িটিই ছিল একটি নীলকুঠি। 

ধারনা করা হয়, স্থানীয় কৃষকদের মুখে "নিলখামার" রূপান্তরিত হয় "নীল খামারী" নামে। আর এই নিলখামারীর অপভ্রংশ হিসেবে উদ্ভব হয় নীলফামারীর নামের।

 

ভৌগলিক সীমানাঃ

নীলফামারী জেলা বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের একটি জেলা। এই জেলার মোট আয়তন ১,৬৪৩.৪০ বর্গ কিলোমিটার। নীলফামারী জেলার উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ, দক্ষিনে রংপুর জেলা ও দিনাজপুর জেলা, পূর্বে লালমনিরহাট এবং পশ্চিমে দিনাজপুর ও রংপুর জেলা অবস্থিত।

পৌরসভা সমূহঃ

নীলফামারী জেলায় মোট ৪ টি পৌরসভা রয়েছে। এগুলো নিচে দেওয়া হল
Nilphamari district map
  • নীলফামারী পৌরসভা
  • সৈয়দপুর পৌরসভা
  • ডোমার পৌরসভা
  • জলঢাকা পৌরসভা

 

উপজেলা সমূহঃ

মোট ৬ টি উপজেলা নিয়ে নীলফামারী জেলা গঠিত। 
  • নীলফামারী সদর উপজেলা
  • ডোমার উপজেলা
  • ডিমলা উপজেলা
  • জলঢাকা উপজেলা
  • কিশোরগঞ্জ উপজেলা এবং
  • সৈয়দপুর উপজেলা
আমাদের পরবর্তী পোস্টে নীলফামারী জেলার ঐতিহ্য, দর্শনীয় স্থান, নদ-নদী ও প্রখ্যাত ব্যাক্তিত্ত নিয়ে আলোচনা করা হবে।



4 প্রতিক্রিয়া:

 
প্রবেশ করুন